Wednesday 28 March 2012

নিল গদ্যঃ কেউ কেউ কবিতার সে-নিলে ঠিক ঠিকই পৌছায়

i am damn fattenningly mad with blue....পিকাসোর সেই নিল অধ্যায়!রুমি শামসের সেই নিলটুকু বুঝেছিলো!সিলভিয়া প্লাথ আর টেড হিউ একে অন্যের নিলটাকে বুঝেছিলো! সমস্ত নিলের উতসই উল্লাস!অর্গানিক উল্লাস!


কিন্তু একজন পাঠ করছে বিষাদের জায়গা থেকে, কিম্বা সিন্থেটিক মাদকগ্রস্থ বিকার থেকে; এরা কেউ পেলনা সেই স্বতোতসারিত নিলের সন্ধান!অনেকেই ব্যাকরন জানে, বানান জানে, প্রচলিত বিভিন্নরকম ছন্দও জানে, আর না জানলেও জানে যে ওহ অমুক, তমুকতো 'গদ্যছন্দে' লিখেছিলো!তো এরা হয় গিতল ছড়ার ছন্দে নয়তো সেই 'গদ্যছন্দে' লেখার চেষ্টা করে!এদের লেখাকে উলটা করলে যা, ভাবটা করলেও তা; তার মানে পার্স্পেক্টিভ নাই!আর যট্টুকু আছে তা খুব কাচা ; বাচ্চাদের এক্সারসাইজ খাতাতেও তার চেয়ে বেশি নিল পাওয়া যায়!
এই নিজস্ব নিলে পৌছাতে আমি নিজের একটা মাপ খুজে নেইঃ ''ভাঙ্গা লিরিকের শিথিল সনেট'! এর পিছনের বিস্তারিত পাঠ-প্রস্তুতি জানতে চাইলে লিঙ্কটা ক্লিক করতে হবে!

অনেকে যখন জানতে চাইছিলো যে 'রেঙ্গুন সনেটগুচ্ছের' কবিতাগুলাকে আমি সনেট বলছি কেন, তখন ঐ লেখাটা লিখেছিলাম ?যারা জানতে চাইছিলো তাদের জানাটা সেই শত বছর আগের মাইকেলের অমিত্রাক্ষর থেকে আসলে খুব একটা আগায় নাই!তার দোষ তাদের নয়!কারন জিবনাননন্দ, বিনয়ও সনেটের প্রকরন বা কম্বিনেশান মাইকেলের থেকে একেবারেই আগায় নিতে চায় নাই!যাক, বলেইছি যে বিস্তারিত পাওয়া যাবে ''ভাঙ্গা লিরিকের শিথিল সনেট'' লিঙ্কটাতে!আর জানার, পাঠের ধৈর্জ না থাকলে সরাসরি নিচের শিথিল সনেটটাতে নিল-নান্দনিকতার স্বাদ গ্রহন করো!  


।২।
নীল আশ্বস্ত হয় শুধুমাত্র অন্যান্য নীলে
নীল বদলে যায় আকাশ্চুম্বী বিদ্যুতের নীল
কাতর নীল পূর্ণিমা হেঁটে যায়
বাংলার রাজকীয় বাঘের থাবায়
ক্ষিপ্ত বৈশাখের বিক্ষিপ্ত মহামল্লারে
নীলে নীলে নীল নীলপাহাড়ি মূর্ছনায়
আমার দেহঘড়ির চোদ্দতলায় চোদ্দ নীলের জালা
শিশু  নীল সবসময় ঘুমোচ্ছে
নৌনীল ভালোবাসে সাগরে ডুবসাঁতার
তাহলে কোন নীল সবচেয়ে সত্যিকারের নীল
এর উত্তরে নীল রানার বয়ে আনে
মহানীল পদ্মসূত্রের শ্লোক
যখন শেষবারের মতন থামে নীল হৃতস্পন্দন
যখন ধনুর জাতক চিৎকার করে ওঠে : নির্বাণ নীল



''রেঙ্গুন সনেটগুচ্ছ'' থেকে, প্রকাশঃ ২০০৯


চয়ন খায়রুল হাবিব
২৮/০৩/১২
ব্রিটানি