Thursday 29 October 2020

রংধনু ট্রাউট তুমি এতো জ্যান্ত!


তোমাকে ভাবতে ভাবতে আমার জান কাহিল

রংধনু ট্রাউট তুমি এতো জ্যান্ত


নির্নিমেষে দেখলাম পিছলা উদিলা রুপালি চামড়ায়

ছোট ছোট কালচে দাগ ফুটকি ঘিরে 

শিরদাড়া বেয়ে এক মায়াবি গোলাপির খেলা

ছিলে সাগরে

জেলেদের জাল ঘুরে এলে মাছবাজারে

তারপর রান্নাঘরে পেট চিরে কাটা

সাগরের নোনা গল্পে ঢোকে মসলার পুর  

কাছাকাছি প্যানে গরম ডুবোতেলে 

গনগনে আচে ভেজে তোমকে খাবো আমি

না কি জলপাই সুগন্ধে নেচে নেচে

আগুনে নাচুনি তুমি আমাকে খাবে ফ্ল্যামেঙ্কোর তালে 


কসমিক কল্পজালে ভাসায় ভাসায় ডাঙ্গায় উঠায়ে 

নেরুদা তোমাকে ডেকেছিল মাছকন্যা

ঢুকে পড়েছিলে সাগরতিরে জেলেদের পানশালায়

মাতাল জেলেগুলো ভাবছিলো আরেক ধান্দেওয়ালি

খিস্তি আর সিগেরেটের ছ্যাকায় পুড়িয়েছিলো 

তোমার গহিন শরির 

ছুটে বেরিয়ে ঝাপিয়ে হারিয়েছিলে 

সেই অসিমে যেখান থেকে এসেছিলে


সিগারেটের ছেকাছেকি থেকে সরতে গিয়ে

নেরুদার লিরিক থেকে সরে যাই ভাঙ্গা লিরিকে 

কিন্তু রান্নাঘরের পুরুষালি ঘরকন্যা থেকে 

সরতে পারলাম আর কৈ

মা ভৈ ট্রাউটের আজ্ঞায় নাচে ভাঙ্গা বয়ানের তা তা থৈ 


নবজাতকের দোলনা থেকে হাসরের বাসরে

নাচে পেয়াজ রসুন আদা ধনিয়া পাতার কুচি

রোসমেরি থাইম আনেথ মিলেমিশে

ছুরি হাতে আমার ভেতর লর্ড আর লেডি ম্যাকবেথ

ক্ষমতা কি তাহলে স্বোয়াদের বিসম্বাদ


শুয়ে আছো এলিয়ে হেলিয়ে   

তোমার চঞ্চলতাকে আত্মসাতের কসরতে

কাটা সরিয়ে আলতো আমি দিশাহারা 

মসলাপুরি দিল্লির খারি বাউলিতে

ঢাকার রহমতগঞ্জ ডালপট্টিতে ফ্রান্সের ব্রিটানি পারে

ট্রাউটের ঝাকে ভবঘুরে রংধনু নিজে জাল ছুড়ে মারে


এ এক তাজব ব্যাপার

মাছেরা ধরেছে জেলেদের রুপ

আর জেলেরা জেনেছে কামাখ্যার যাদুই স্বরুপ

ছুরি কাটা বটি ধরে যা ঝরছে যা গলছে

তাতে রুবিরক্ত মেশা লিচু আর জামরুলের মাঝামাঝি লাল  

আদরখাকি ব্যালেরিনার জলকেলিমগ্ন  আটো দেহলি চুয়ে

ঘামে ভেজা আশ কানকো লোমকুপ ছুয়ে ফিরে যাচ্ছো 

রংধনু ট্রাউটের বিস্তির্ন মহাসাগরে 


রেখে যাচ্ছো লৌকিক যা যা পাথর ফুল ফলের নামে  

মানুষ তোমাকে অর্চনা করেছিল 

এমন কি নির্জাসটুকুও নেবে না 

দেখতে পাচ্ছি আমার গায়ে জাগছে অলৌকিক দাগ ফুটকি

চামড়ায় ঝলমলাচ্ছে গোলাপি আভা 

আমিও সাতার কাটছি জেলেদের জালের দিকে 

ফিকে হতে হতে মিশে যাচ্ছি রংধনুর সাত রংগে

নিজেকে ভেজে ভেজে পরিবেশন করছি 

এক মহাশ্চর্য তারা ভরা খাতায় কবিতায় লিখে 

তুমুল ক্যানভাসে একে 

কেটেকুটে প্যানে ভেজে অতি আরামে নিজেকে চেখে

তোমাকে কচলাতে কচলাতে আমার জান কাহিল

রংধনু ট্রাউট তুমি এতো জ্যান্ত


চয়ন খায়রুল হাবিব

২৯/১০/২০

ব্রিটানি, ফ্রান্স


Photo by Brian Pelkey