Sunday 13 February 2022

আমার বাগান : সনেট সিরিজ


 

ব্যালকনির কোনে জিভার্নি বাগানে
ক্লদ মোনের অনুকরণে সুগন্ধ সুশব্দ সুদৃশ্য ফোটাই
গাদা ফুলের হলুদ কমলা
জেরানিয়ামের লাল গোলাপি
হাওয়াই ঘণ্টির বোলে রংগুলো দোলে জলতরঙ্গ

জেরানিয়াম পাতাতে প্রজাপতি ডিম পাড়ে
মথবলের ভেতর সবুজ শুয়া নড়েচড়ে
এক রাতে একটা গোটা গাছ খেয়ে ফেলতে পারে
তার পর উড়ে যাবে

সুগন্ধ সুশব্দ সুদৃশ্যের ভেতর
ঠাণ্ডা মাথায় শুয়া হত্যা পরিকল্পনা শেষে
কীটনাশক দিয়ে শুয়াদের খুন করি
মাঝে মাঝে টিসুতে টিপে শুয়াদের মারি
এই ছোট্ট ব্যালকনির বাগানে

এটুকু বাগানে আমাকে এত হত্যাযজ্ঞ চালাতে হয়
জিভার্নি বাগানে ক্লদ মোনেকে
কত বড় শুয়া মেধযজ্ঞ চালাতে হয়েছিল

তারপরও ক্যানভাসে প্রজাপতি ওড়ে
নিয়ন্ত্রিত কীটনাশকতায় শিল্পের দাম বাড়ে

আমার বাগান ছোট হলেও
তিন জন চাষি এইখানে খামার করে

তাদের অনেক মুর্গি আছে
মুর্গির ডিম খেয়ে বেচে তাদের জীবন চলে যায়
কিন্তু এখন মুর্গিগুলা আর ডিম পাড়ে না
মুর্গিগুলা সরাসরি মুর্গি প্রসব করে

চাষিরা নিরামিষাশী তারা মুর্গির মাংস কখনো খেতো না
আমার শুয়া নিধনযজ্ঞে তারা বেশ ক্ষুব্ধ ছিলো
এখন ওদেরকে মুর্গির মাংস খেতে হবে
না হলে না খেয়ে মরে যেতে হবে

মুর্গিদের এহেন আচরণে
হকচকায়ে তিন চাষি অবশেষে আত্মহত্যা করেছে
যেহেতু তারা খেলনা খামারের খেলনা চাষি
আমার বাগানে বানালাম একটা খেলনা কবরস্থান

চাষি মুর্গি ইত্যাদি খেলনা হলেও
ভাবনাটা তো আর খেলনা নয়
শুয়া নিধনযজ্ঞও আর কাল্পনিক নয়
এইসব জটিল সমীকরণ নিষ্পত্তি কল্পে
কাফকার এক নায়ক নিজেই পোকাতে বদলেছিল
জিভার্নির বাগান আমার ব্যালকনি 
একেকটা বিভিন্ন সাইজের প্রজাপতি
যার ভেতরে আমরা একেকটা ব্যাকটেরিয়া একেকটা শুয়া

এতো চিন্তায় কাজ নাই
ভিডিও করে সমাজ দর্পণে পোষ্টাই

ভিডিও শুরু করতেই
গরমের হালকা পোষাকে
নাদুসনুদুস দুই মহিলা হাজির
একজনের বুকে স্তনের ভাজের ঠিক ওপরে
হলুদিয়া জমিনে লাল দাগফুটকি প্রজাপতি
মহিলা নড়লেই প্রজাপতিটার পাখা নড়াচড়া
আমার চোখ ছানাবড়া

দুই মহিলা জানালো
ওরা সরকারের বাগান পরিদর্শক
একজন গাদা ফুলের পাতা ছিঁড়ে চাবাতে থাকলো
জানালো খুব সতেজ ও সরেস
আরেকজন আমাকে একটা সাদা চাকতি দিলো
সেটা না কি রোবটিক্স উড়ন্ত পিরিচ আদলে ঘরময় ঘুরে
জেনে যাবে বাতাসের আদ্রতা

ঘরোয়া রোবট জানাবে কোন সময় কোন লতাপাতা
কতটুকু ক্ষুধার্ত কতটুকু কামার্ত কতটুকু উন্মত্ত 

প্রজাপতি টাট্টুওয়ালি বড়ই চঞ্চলমতি
শোবার বাসরে স্নানের ঘরে
সবখানে সে তার প্রজাপতি উড়ায়ে দেখালো
সঙ্গিনী জানালো বুকের প্রজাপতি উড়লে
বুঝতে হবে বাগান পরিচর্যাতে আমি পারঙ্গম

সঙ্গিনী এও জানালো 
তাদের একজন শুয়া আরেকজন প্রজাপতি
তার পর খোলামেলা হালকায় পাতলায় ভাসমান ভেলাতে
জিভার্নিতে পদ্ম পুকুরের সাকোতে আমার ব্যালকনিতে
শুয়া মেধযজ্ঞের জন্য আমাকে দিলো বেকসুর খালাস

টাট্টুওয়ালি এবং তার সঙ্গিনী শুয়ার স্বেচ্ছাসেবী দাস
আমার বাগানে আমি মালি তীর্থঙ্কর এবং মুর্দাফরাশ

চয়ন খায়রুল হাবিব
১০/০৬/২১
ব্রিটানি, ফ্রান্স

Photography : Choyon Khairul Habib, selfie.