Saturday, 30 November 2019

শহীদ কাদরীর ফ্যান্টাসি


হাবিব তানভিরের কাছে শ্যাম বেনেগাল
শ্যাম বেনেগালের কাছে চরনদাশ চোর
চরনদাশ চোরের কাছে দিল্লি
দিল্লির কাছে পৃথিবি একটা ফ্যান্টাসি

শহীদ কাদরী ১৯৪২ সালের ১৪ আগস্ট

কোলকাতা পার্ক সার্কাসে জন্ম এবং শৈশব
১৯৫২ সালে পুর্ব পাকিস্তানি রাজধানি ঢাকায়
তিরিশ বছর পুরান ঢাকা ঢুরে ১৯৭৮ থেকে প্রবাসজাপন

এসব হিসাব বুঝে স্থপতি ও নাট্যকার হাবিব তানভির
ছত্তিসগড়কে দিল্লিতে নিলো
দিল্লি ছত্তিসগড়কে পৃথিবিতে নিয়ে গেলো
কিন্তু আর ছত্তিসগড়ে গেলো না

কারন আমরা সবাই দ্রাবিড় দেহাতি সাওতাল
বাঙালি ও বাঙ্গাল ভদ্রলোক আবার স্টার ট্রেকের স্পোক
নচ্ছারগুলা ছাড়া মনকাড়া পাগলাপানিতে  বেহদ্দ মাতাল
প্রকৃত অর্থে নিধিরাম রিক্সাওয়ালার ঢাল ও তরোয়াল
   
নিধিরাম রিক্সাওয়ালার কাছে বাংলা সিনেমা
বাংলা সিনেমার নির্দেশকের কাছে হলিউড
হলিউডের কাছে সিআইএ
সিআইএর কাছে গোটা দুনিয়াটা একটা রিক্সাওয়ালা

চাইনিসদের কাছে কমিউনিজম বুদ্ধিজম
চিনা কম্যুনিস্ট পার্টির কাছে হংকং  
হংকং এর কাছে ইয়রোপ
ইয়রোপের কাছে ইসরায়েল

আলিবাবা মার্কেটে ইত্যাদি ফ্যান্টাসির ফ্যান্টাস্টিক্রেসি
শিশু টিনএজার এবং তাত্বিক প্রাপ্তবয়স্কের কাছে
চের্নোবিল এবং ফুকোশিমা একটা ফ্যান্টাসি
ইরানের মোল্লাদের কাছে হলোকস্ট একটা ফ্যান্টাসি

বিশ্বমৌলবাদের আধ্যাত্মিক মতামতে যাবতিয় ফ্যান্টাসির
মাস্টার ফ্যান্টাসি লুকায়ে আছে টেলিভিশানের বাক্সে
টেলিভিশানের বাক্সটা লুকায় আছে আফ্রিকাতে
আফ্রিকা লুকায় আছে সমস্ত চরনদাশের রক্তকলায়

জুলেখা সিরাপের কাছে সব ফ্যান্টাসি কোক কোরক কো
কোনো কোনো কোরক কো পুরোপুরি ছদ্ম
মার্কেটিয়ার মাফিয়ার পকেটে  ধান্দাদিক্ষিত পটের পটুয়া
নাইলে কিভাবে চেতনা পার্টির সাথে হয় রাজাকারের বিয়া

পরিবিবির সাথে পরিবাবার কানামাছি ভো ভো
টায়ার পোড়া গন্ধে শিতের আগুন পোহানো শো শো
পাতা  নাই কেনো চরনদাশের প্রশ্নে জবাববিহিন এক দানো
নগন্য যারা তারা আজ দল পাকানো দখলদার মান্য

সরকারের কাছে জনতা ফ্যান্টাসি
জনতার কাছে সরকার ফোক ফ্যান্টাসি
ফ্যান্টাসি ফ্যান্টাসি ফ্যান্টম ফ্যান্টম খেলা
সকলে আমরা ফ্যান্টাসির ডাই হার্ড চ্যালা

গনতন্ত্রের কাছে মোল্লারা ফ্যান্টাসি
মোল্লাদের কাছে তসলিমা নাসরিন
তসলিমা নাসরিনের কাছে বাংলাদেশ
বাংলাদেশের কাছে হাইব্রিড স্ট্রবেরি সালাদ

ইছামতি রুপনারান যেরকম রবীন্দ্রনাথের কাছে
না বোঝা প্রত্নতত্ব যেরকম জীবনানন্দিয় অক্ষরবৃত্তে
মাইকেলের চোখে যেরকম ভের্সাই বাগিচা
পুরুষ সাহিত্যিকের কাছে যেরকম লিটেল ম্যাগের জটাজুট

দলছুট নভেরাও সেরকম ফ্যান্টাসি কারো কারো কাছে
কালো শাড়ি পরে শেইপলেস অভিনেত্রি মঞ্চ দাপাচ্ছে
আমলাতান্ত্রিক গাম্ভির্জের নামে ফ্যান্টাস্টিক্রেসি মারাচ্ছে
নভেরার ভাস্কর্যগুলো ভেঙ্গেচুরে এখানে ওখানে পড়ে আছে

গ্যাপ থেকে গ্যাপে ছুটে যাচ্ছে ফ্যান্টাসির এপ্স
মানে অন্তস্থয়যফলাপয়েদন্তস অ্যাপ্স
মন্ত্রি মোস্তফা জাব্বারকে বলুন বিশ্বজনিন বাংলা ফন্ট দিতে
ফ্যান্টাস্টিক্রেসির আসল সিমান্ত ১৯৭১ এর হারজিতে

একটা ফ্যান্টাসি আমাদের কল্পনা সৃজনশিলতা
স্ত্রি জ্যোতি ও পাচ ছেলেমেয়ে নিয়ে  নয় মাস পালিয়ে
বাবা হাবিবুল  ফিরে এসেছিলো আজিম্পুরের বাসায়
বিমানবন্দরের ধ্বংশস্তুপে গড়েছিলো ভারি প্রকৌশল বিভাগ

সে বিমানবন্দরে ঝরে পড়েছিলো
প্রথম বাংলাদেশি সুপারসনিক বৈমানিক
শব্দের কাহারবাতে এবং আলোর দাদরাতে
স্মৃতির গতি কিন্তু ধির নিম্নচাপে গড়ানো মল্লারের ঝাপতাল

শহীদের বড় ভাই শাহেদ কাদরীর সাথে
জিবন বদলালো আমার আঠাশ বছরে নিহত
বৈমানিক বড় ভাই আইনুল হাবিব ডাকনাম আপন
তাহলে কি সকল প্রকৃত কবির জমজ বোন কঙ্কন

সবাই শহীদের আড্ডা প্রিয়তার কথা বলছে
বিবিসি বাংলা বিভাগ ছেড়ে দেয়ার কথা বলছে
ছোট মনের সেরাজুর রহমান নুরুল ইসলামদের সাথে
যাপন বদলায় ছোট মনেরও ছোট ছোট মিনিয়েচার

১৯৮১ সালে শহীদের সাথে লন্ডনে সাক্ষাত শেষে
 ফারুক আলমগীর লিখলো শহীদের সম্মানে  :   
`কী হবে বুশ-হাউজে গিয়ে?
শালা, ভিজে কাঁথা মার তোর বিবিসির ইন্টারভিয়্যুর`

আরেক ফ্যান্টাসি সম্বাদি বিসম্বাদি লয়ে সহিংশ কুহক
আড়ালের জন্ম দেয় সে মনেপ্রানে হিরকের রাজন
গাড়িতে পিছে বসে তার কাছে গাড়ির ড্রাইভার অদৃশ্য
রিক্সার পিছে বসে রিক্সাওয়ালা তার কাছে অস্পৃষ্য

তাহলে কি রিক্সাওয়ালার সামনের সিনেমার পর্দা
তাতে দুলে ওঠা ঘটনাপ্রবাহ চিত্র ও চরিত্র
কোনটাই ফ্যান্টাসি নয় কোনটাই মায়ার খেলা নয়
হোক না হোক শোকে অশোকে ফ্যান্টাসি খুব সেক্সি

আমার বির্জ যেরকম একসাথে সুর্জ এবং সৌন্দর্য
ঢাকাই সুন্দরির দেহধনুকে ভাঙ্গা লিরিকে টান টান জ্যা
শহীদ কাদরী বার বার আমার সাথে দেশ বদলালো
সকলের হয়ে আমার জন্য আমার হয়ে সকলের জন্য

চরন দাশ চোরের মঞ্চকির্তনে
কেউ বুঝে কেউ না বুঝে জোরসে হাততালি লাগালো
কেউ ভাব দেখাতে বা অন্যের দেখাদেখি চুপচাপ থাকলো
হরিনঘাটার কাছে কিছু হরিন জাতিয়তা হারালো

চয়ন খায়রুল হাবিব
১৫.৮.২০১৯/ব্রিটানি, ফ্রান্স 

পঞ্চাশের কবিতার পথ্যে ও নেপথ্যে