![](https://blogger.googleusercontent.com/img/b/R29vZ2xl/AVvXsEiu275K7VCR3-xP1xncYQwOMr-06Tf_p6DGblSS16YxnPhFUj0XpzKy09CE_uAkAUX_FSKSQ9j_FhBbXr3HVCtWauh7JLlue-ML5Ded94GdRhZK2NouKIRSTC_Vhpll2yqLVuKKpCqYwk1n2WIH35SS6lsz3qR2dTqCnUluWJhPgE-AlOOTTlHh6CmV/w640-h296/334093064_890309608715534_6404181901617458285_n.jpg) |
স্লোপ আর্ট ম্যুরাল, শিল্পী রুহুল আমিন কাজল।ধামাইল, গফরগাঁও, এশিয়ান হাইওয়ে। ফটো, লেখক। |
গৌরচন্দ্রিকা
''কালো মেঘা নামো নামো, ফুল তোলা মেঘ নামো,
ধূলট মেঘা, তুলট মেঘা, তোমরা সবে ঘামো!''*
'মৈমনসিংহ গীতিকার' সংগ্রাহক ড. দীনেশ চন্দ্র সেনের কথায় ময়মনসিংহ অঞ্চলের লোকজ সঙ্গীত সংগ্রহ করতে জসীমউদ্দীন গফরগাঁওয়ে এসেছিলেন৷ সেখানে কবি তার সাহিত্যচর্চার অন্যতম সঙ্গী খ্যাতনামা সাহিত্যিক মৌলভী শেখ আবদুল জব্বারের বনগাঁও গ্রামের বাড়িতে ওঠেন৷ এখানে অবস্থানকালে বনগাঁও গ্রামে জমির ধান কাটা নিয়ে একদিন বড় ধরনের এক দাঙ্গা (স্থানীয় ভাষায় কাইজ্জা) হয়৷ সেই দাঙ্গায় গফরগাঁওয়ের লাঠিয়াল দলের নেতৃত্ব দেন শিলাসী গ্রামের হালকা-পাতলা ছোটখাটো গড়নের, কালো রঙের যুবক রূপা৷ পল্লীকবি সে-দাঙ্গায় দেখতে পান গ্রামাঞ্চলে জমি দখলের নারকীয়, জীবন্ত মঞ্চে নেতৃত্বদানকারী রূপার তেজোদীপ্ত, ভয়ঙ্কর বীরত্ব৷ ওই দাঙ্গাই 'নকশী কাঁথার' মাঠ মহাকাব্যের মূল উপজীব্য হয়ে ওঠে৷