Friday, 26 December 2014

পাহাড়গঞ্জ ও সমতলগঞ্জের সনেট

পাহাড়গঞ্জ থেকে সমতলগঞ্জে নামার সময়
এবং সমতলগঞ্জ থেকে পাহাড়গঞ্জে ওঠার সময়

রহমতগঞ্জিরা যেইখানে যায় সেইখানে একটা রহমতি ডাইলের আড়তদারির ঘেরেক্কা
হবিগঞ্জের লোকজন দুবাই লন্ডন প্যারিস ইত্যাদিকে হবিগঞ্জ১ হবিগঞ্জ২ ভেবে বেমক্কা

Friday, 28 November 2014

বেশ্যাবৃত্তি প্রাচিনতম বৃত্তি, কারা রটালো?

টাইটেল ও নিচাংশের বানান হেরফেরের কারন,উদ্ধৃত নিচাংশ এসেছে ইতিমধ্যে প্রকাশিত আমারচিত 'বাংলা ক্রিয়াপদের বিবর্তন' শিরোনামে বিষদ এক প্রবন্ধ থেকে।মুদ্রিতভাবে পুরো প্রবন্ধটা পাওয়া যাবে প্রকাশিতব্য 'ভাষাপ্রমিতের সম্প্রদান  : ভাঙ্গা-লিরিক, ভাঙ্গা-বয়ান' ' নামক আমার প্রবন্ধ সংগ্রহে।চখাহা। 

''ক্রিয়াপদ: মাতৃতান্ত্রিকতা বনাম পিতৃতান্ত্রিকতাঃ
বেশ্যাবৃত্তি কি আদপেই সবচেয়ে প্রাচীন বৃত্তি?সবচেয়ে প্রাচীন বৃত্তিতো শিকারির বৃত্তি!দেখা যাবে যে মৃগয়ানির্ভর বা যাযাবর সমাজের কৃষিজীবী সমাজে বদলের সময় তার দৈব নিয়ন্ত্রকের লিঙ্গান্তর হয়েছে এবং প্রাক মাতৃতান্ত্রিক ঈশ্বরীর অবমূল্যায়ন হয়েছে, কোন কোন ক্ষেত্রে পুরোপুরি মর্জাদালোপ হয়েছে।

ওহ রবঈন্দ্রনাথ

টাইটেল ও নিচাংশের বানান হেরফেরের কারন,উদ্ধৃত নিচাংশ এসেছে ইতিমধ্যে প্রকাশিত আমারচিত 'বাংলা ক্রিয়াপদের বিবর্তন' শিরোনামে বিষদ এক প্রবন্ধ থেকে।মুদ্রিতভাবে পুরো প্রবন্ধটা পাওয়া যাবে প্রকাশিতব্য 'ভাষাপ্রমিতের সম্প্রদান : ভাঙ্গা-লিরিক, ভাঙ্গা-বয়ান' নামক আমার প্রবন্ধ সংগ্রহে।চখাহা।
রামমোহন থেকে রবীন্দ্রনাথ:
রামমোহন নিয়ে রবীন্দ্রনাথ লিখেছিলোঃ ”রামমোহন রায় যখন গদ্য লিখতে বসেছিলেন তখন তাঁকে নিয়ম হেঁকে হেঁকে কোদাল হাতে,রাস্তা বানাতে হয়েছিল।ঈশ্বর গুপ্তের আমলে বঙ্কিমের কলমে যে গদ্য দেখা দিয়েছিল তাতে যতটা ছিল পিণ্ডতা,আকৃতি ততটা ছিল না।”…

বাঙ্গালি যৌনতার বেহাল এবং বাঙালি অপরাধমন্সকতা

টাইটেল ও নিচাংশের বানান হেরফেরের কারন,উদ্ধৃত নিচাংশ এসেছে ইতিমধ্যে প্রকাশিত আমারচিত 'বাংলা ক্রিয়াপদের বিবর্তন' শিরোনামে বিষদ এক প্রবন্ধ থেকে।মুদ্রিতভাবে পুরো প্রবন্ধটা পাওয়া যাবে প্রকাশিতব্য 'ভাষাপ্রমিতের সম্প্রদান : ভাঙ্গা-লিরিক, ভাঙ্গা-বয়ান' ...' নামক আমার প্রবন্ধ সংগ্রহে। চখাহা।

যৌনতাজ্ঞাপক ক্রিয়াপদের বেহাল:
বাংলা সিনেমায় চুমু,সঙ্গম দেখানো যাবে না!বহিরঙ্গে ইত্যাকার না-বাচকতার হিসাব করলেই অন্তরঙ্গে বিকৃতি এবং অবদমনের এক অসুস্থ চিত্র ফুটে উঠে!বাংলা রেনেসাঁ যে ভিক্টোরীয় মূল্যবোধে প্রভাবিত তার শেকড় যেমন কট্টর যৌন-প্রতিক্রিয়াশীল-অবদমনে আক্রান্ত, সেরকম বৈদিক যৌনতার নান্দনিক প্রকাশ যে বাৎস্যায়নের ‘কামসূত্র’ তাও নারীকে অধস্তন সেবিকার রতিভার দিয়েই দায় সেরেছে; মধ্যপ্রাচ্যের ‘আরব্য রজনী’ বহু রকম যৌন বিবরণে ভরপুর হয়েও শেষতক নারীকে হয় ভোগ, নয়তো দুর্ভোগের জন্য দায়ী করেছে!

জিমুতবাহন বনাম বল্লালি হিন্দুত্ব

টাইটেল ও নিচাংশের বানান হেরফেরের কারন,উদ্ধৃত নিচাংশ এসেছে ইতিমধ্যে প্রকাশিত আমারচিত 'বাংলা ক্রিয়াপদের বিবর্তন' শিরোনামে বিষদ এক প্রবন্ধ থেকে।দুক্ষপ্রকাশ, জিমুতবাহনের বংশধরদের কাছে, কারন ওনার নিজ লেখা নামের বানান দেখার সৌভাগ্য হয় নাই।প্রথম যেখানে প্রকাশ হয়, সেই আর্টস, ভিডি বাংলা একাডেমির বানান অনুসরন করে, যেমতি নিচাংশে কপি ও পেস্ট।মুদ্রিতভাবে পুরো প্রবন্ধটা পাওয়া যাবে প্রকাশিতব্য 'ভাষাপ্রমিতের সম্প্রদান : ভাঙ্গা-লিরিক, ভাঙ্গা-বয়ান'...' নামক আমার প্রবন্ধ সংগ্রহে। চখাহা।
   

পিতৃতান্ত্রিক ধমকের জের ধরে ক্রিয়া এবং ক্রিয়াপদের আবর্তনটা বাংলা থেকে জৈন-বৌদ্ধিক যাপনের অপসারণের আলোকে দেখা যাক।জৈন-বৌদ্ধ সমাজে জীব নির্বিশেষে সবার প্রাণের মর্যাদা এবং জীবিকা গ্রহণ, বর্জনের স্বাধীনতা সমান ছিল।সেন আমলে নবায়িত ব্রক্ষণ্য সমাজে মানুষ অর্জিত মৌলিক অধিকারগুলো হারালো।কৌলীন্য প্রথার অনুসারীদের কাছে তাতি, কামার, চামার,নাপিত, কুমোর, ঝাড়ুদার পেষার দরিদ্রদের উৎপন্ন সেবাসামগ্রী সবাই ভোগ করলেও, সামাজিক পর্যায়ে এদেরকে অভিব্যাক্তিশুন্য করে ফেলা হয়!

Saturday, 26 July 2014

প্যালেস্টাইন

দূরে সরে সরে ডাংগুলির শব্দ
খুলির ভিতর কেবল গোলাগুলির নৈশব্দ

করিডোরগুলা ঘুরায়ে পেঁচায়ে হাসে
চিলেকোঠাতে ওপড়ানো ইতিহাস সকাশে

Wednesday, 23 July 2014

খুলিতত্ব ২ঃ সুরাইয়া খানম, আবুল হাসান দুইবার!

আবুল হাসান
নিবেদন ও নিরিক্ষার মেলবন্ধনে আমার  ৃতিয় কবিতা সংগ্রহ   'ৌল জুলেখার  :জেরা পর্বে '  'খুলিতত্ব'   সিরিজে  কবি আবুল  হাসানকে নিয়ে নিচের দুটি কবিতা ঠাই করে নিয়েছে!

Sunday, 13 July 2014

অন্য বাসার শব্দ



।১। ঘাতকেরা এবং Banality of Evil :

শুনতে শুনতে অন্য বাসার শব্দকে
নিজের বাসার শব্দ মনে হয়ঃ কানের পর্দা টপকে
জন্মের উচ্ছাস মৃত্যুর হাহুতাশ ঝরা-পাতা ছেড়া-খাতার
সাথে অন্যের উঠানের আলো ছায়া মায়া কুহেলিকাও নিজের মনে হয়

Saturday, 12 July 2014

লালিপপ

গনতন্ত্রের কল্পনাঃ সেনাশাষনের জল্পনা

গ্রুপসেক্সমত সবাই একসাথে লালিপপ চুশছে
এরকমটা হলো ২০১৩সালে
১৩ নাম্বারের ফাড়া কাটাতে সবাই পানিপড়া লালিপপ চুশছে
যেখানে যা ফুটাফাটা পাওয়া যাচ্ছে সবাই সেখানে  হরতালিপপ ঢোকাচ্ছে

২)
জালে অনেক অনেক লালিপপ বেধে জেলেরা সাগরে
জাল ছুড়তেই জালভর্তি চিংড়িপপ, ইলিশপপ, মাগুরপপ, ট্যাংরাপপ
ইত্যকার লালিপপ খলবলিয়ে ঢাকার সমস্ত মহল্যায়
মাছকন্যা-অহল্যা আঠালো হলো তারাদের হাততালিপপের পুস্পেল মায়ায়

প্রাচিন ভারতের মিনিয়েচার

মন্দারমালিকা(মান্দার গাছের), রডোডেন্ড্রন

দমকার লু হাওয়াতে রুক্ষতাকে
তক্ষকের পরোক্ষ ডাক ভেবে
ফকির ও  সন্যাসিরা ব্যাক্তিগত বিজ্ঞ্বাপনের
তকমা ঝুলাবে এবার তাদের প্রত্যেক'টা গানে

তা নাহলে অশ্বথ্যের গর্জনের
এবং তাবত বড় বড় গাছের বল্কল ফাটা খোন্দলে
ঢুকবার আগে তক্ষকসহ
কাঠঠোকরা এবং বনবিবির মন্ত্রসিধ্ব উইঢিবিগুলো

Skull And Bones: সুন্দরের মন্দির পোড়ানো...

বয়রার ঘরে বসলেই মনে হ'তো আনারকলির কবরঃ মাছওয়ালা, সবজিওয়ালা, গোস্তওয়ালাদের তাজা ঘেমো গন্ধ উজড়ায়ে বয়রা বানিয়ে যেত একের পর এক বনেদি কাঠের আসবাবপত্র

ঘুলঘুলি চোয়া আধিয়ারি আশ্বিনের আলোতে নারকেলের ছোবড়া পোড়ানো ধোয়া এবং অন্তরমিলের মোয়া চাবানো আঠালো সুন্দরঃ বেদনায় নিবসিত মন ১৯৭১ এ একাত্তরের ৬ বছুরে স্মৃতিহিন ভিটাছাড়া উন্মুলতা ১৯৭৫ এ গোরস্তানের সামনে লেগো খেলনার ট্যাঙ্ক

পঞ্জিকা মানেই চাকা চাকা বর্গক্ষেত্র কিন্তু আমি ভালবাসি বাটালি রানদা ছোয়া চন্দনগন্ধি আসবাবপত্র

Saturday, 22 February 2014

জার্নালঃ তুমুল ব্যুর্জোয়া বিপুল মাকড়শা


২০০৭ এর নভেম্বারে লন্ডনের টেট মডার্নে বিংশ শতাব্দির অন্যতমো ভাস্কর ফরাসি-মার্কিন লুইস বুর্জোয়ার জিবিতকালিন সর্বশেষ রেট্রস্পেক্টিভ সরেজমিনে দেখতে পাওয়াটা আমার জিবনের বড় ঘটনা। বুর্জোয়ার ৬ যুগ ধরে করা কাজ এখানে জড়ো করা হয়েছিল!রেট্রটা দেখার কয়েকদিনের ভেতর জার্নাল লিখে বাংলাদেশের অনলাইন সাময়িকি বিডিআর্টসএ  পাঠায়েছিলাম ঈ, ঊ, ণ, চাদবিন্দু ছাড়া। প্রচলিত বাংলা বানানে রুপান্তরের  ঝক্কিটুকু স্বিকার গেছিলো
  সে-সাময়িকির তখনকার সম্পাদক! আর্টসবিডিতে ২০০৭ সালে প্রকাশিত সংস্করনের সাথে বুর্জোয়ার উল্লেখযোগ্য কিছু ভিডিও যোগ করলাম, যা আগে প্রকাশিত লেখাতে ছিলনা!চখাহা।ফেব্রুয়ারি, ২০১৪। 

Thursday, 6 February 2014

ভাষাচিন্তাঃ ব্যাক্তিত্ব শব্দটা নিয়ে বিভ্রান্তি

ব্যাক্তিত্ব শব্দটা নিয়ে বিভ্রান্তিতে ভোগার আগে বাংলা ভাষার প্রায়োগিক দিক থেকে ব্যাক্তিত্ব বলতে চাপাবাজ এবং সাদা মিথ্যায় ওস্তাদ বুঝতাম!তারপর লোকজন ক্রিড়াবিদ না বলে ক্রিড়া-ব্যাক্তিত্ব; শিক্ষাবিদ না বলে শিক্ষা-ব্যাক্তিত্ব; নাট্যকার বা অভিনেত্রি-অভিনেতা না বলে নাট্য-ব্যাক্তিত্ব বলা শুরু করলো !মিডিয়া এখানে আরেক কাঠি ওপরে, ওখানে সবাই হয় মিডিয়া-এক্টিভিস্ট নয় মিডিয়া-ব্যাক্তিত্ব এবং সেরের ওপর সোয়াসেরিদের ওখানে বলা হয় টক-শো-ব্যাক্তিত্ব!সে হিশাবে অবস্য ব্যাক্তিত্ব বলতে আমার আগের চাপাবাজ বুঝটা তেমন ভুল না!